2 Card Magic that impress you

সাহেবের বন্ধু বিচ্ছেদ 

এই খেলাটিও দর্শকদের চোখকে ফাঁকি দেওয়ার খেলা।
প্রথমে মঞ্চে দাঁড়িয়ে নানারকম বক্তৃতা দিয়ে দর্শকদের মনকে আকৃষ্ট করে রাখুন। এর ফাকে এক প্যাকেট তাসের মধ্যে থেকে চারটি রঙের চারটি সাহেব বার করে নিন। এরপর বক্তৃতা শেষে ওই চারটি সাহেব আপনি দর্শকদের দেখিয়ে বলুন—আপনারা। চারটি সাহেবকে পাশাপাশি দেখতে পাচ্ছেন, এদের মধ্যে খুবই ঘনিষ্ঠ বন্ধুত্ব আছে।। তবে আমি আপনাদের সামনে এদের এই অন্তরঙ্গ বন্দুত্বের বিচ্ছেদ ঘটাব। কিন্তু এদের এমনই বন্ধুত্ব যে, আমার পক্ষে এদের বন্ধুত্ব-বিচ্ছেদ ঘটানাে সম্ভব হবে কিনা সন্দেহ। তবে দেখা যাক, আমি এদের বিচ্ছেদ ঘটাতে পারি কিনা! আমার সঙ্গে আপনারাও এই বন্ধ-বিচ্ছেদের ব্যাপারটা দেখুন। এই বলে দর্শকদের দেখা চারটি সাহেব আপনি। টেবিলের ওপর উপুড় করে রেখে দিন। এরপর আপনি দর্শকদের উদ্দেশ্যে বলুন- আপনাদের দেখা সাহেব চারটি আপনাদের সামনেই আমি টেবিলে রেখে দিয়েছি, এবার আমি এদের বন্ধুত্ব-বিচ্ছেদ ঘটাতে একজনকে রেখে বাকী তিনজকে দীপান্তরে পাচার করে দিচ্ছি।

 এরপর ওই উপুড় করা তাসগুলির ওপরদিক থেকে একটা একটা করে পরপর চার রঙের চারটি সাহেব যাদুকরের হাতে ধরা আছে। তিনখানা তাস নিয়ে শেষের সাহেবটির পিছনে আরও তিনটি তাস লুকানাে পাশে রাখা তাসের বাণ্ডিলটার মধ্যে বিভিন্ন জায়গায় ঢুকিয়ে দিন আর দর্শকদের বলুন—আমি আপনাদের সামনেই তিন বন্ধুকে দীপান্তরে পাঠিয়ে দিয়েছি। এবার দেখুন, সত্যিই কি বন্ধু-বিচ্ছেদ হয়েছে? এই বলে অবশিষ্ট আপনার হাতে চারটি সাহেবই আছে।

এবার খেলাটি কিভাবে দেখানাে হয়েছে ভালভাবে বুঝে নিন। যখন আপনি মঞ্চে দাঁড়িয়ে বক্তৃতার মাধ্যমে দর্শকদের মন ভুলিয়ে রাখবেন, সেই সুযােগে আপনি তাসের প্যাকেট থেকে চারটি সাহেব বার করার সময় আরও তিনটি। অন্য তাস বার করে নিন। এরপর যখন সাহেব চারটি। আপনি স্লিপ করে দর্শকের দেখাবেন, তখন ওই অপর তাস তিনটি একেবারে শেষের সাহেবটির পিছনে এমনভাবে সাঁটিয়ে ধরে থাকবেন, যাতে দূর থেকে দর্শকরা সেটা দেখতে বা বুঝতে না পারে।

 এরপর যখন আপনি তাসগুলি দেখিয়ে টেবিলের ওপর রেখে দেবেন, তখন স্বাভাবিক ভাবেই সেই অপর তিনটি তাস ওপরের দিকেই থাকবে। যখন আপনি দীপান্তরের নাম করে ওপরের দিক থেকে এক-এক করে তিনটি তাস নিয়ে অবশিষ্ট তাসের বাণ্ডিলটির মধ্যে এখানে-ওখানে ঢুকিয়ে রাখবেন, তখন নিশ্চয়ই আপনার বুঝতে অসুবিধা হবে না—আপনি অপর তাসগুলিই ঢুকিয়ে রাখছেন। তবে দর্শকরা। কিন্তু আপনার এ কৌশল মােটেই বুঝতে পারবে না। অবশিষ্ট যে তাসটি টেবিলে পড়ে আছে, তার সঙ্গে চারটি সাহেব যেমন ছিল তেমনিই রয়ে গেল। এখন দর্শকরা দেখবে যে, তিনজকে দীপান্তরে পাঠাবার পরও আপনার হাতে চারটি সাহেবই রয়ে গেছে।

আপনার এমন অদ্ভুত কৌশলের খেলা দেখে দর্শকেরা কিছুই বুঝতে না পেরে বিস্ময়ে অভিভূত হয়ে উঠবে এবং হাততালি দিয়ে উঠবে।

তাসের ফাকি 

এই খেলাটি বেশ মজার খেলা। খেলাটি ঠিক মতাে দেখাতে পারলে দর্শকদের মন বেশ আকৃষ্ট করা যায়।।

 আপনি এক প্যাকেট তাস সাফ করতে করতে দর্শকদের বলুন—সমবেত ভদ্রমহােদয়গণ। এখন আমি একটা মজার খেলা দেখাব। এই বলে তাসগুলাে দর্শকদের দেখিয়ে বলুন—আমার হাতে এক প্যাকেট তাস আছে, আপনারা তা দেখতে পাচ্ছেন।

 এবার এই তাসগুলি আমি টেবিলের ওপর বিছিয়ে একটা চাদর চাপা দিয়ে দেব। এরপর আপনাদের মধ্যে থেকে এক একজনকে ডেকে কাপড়ের নিচে থেকে একটা করে তাস বার করে দেখতে বলব। আপনারা দেখে পুনরায় তাসগুলি কাপড়ের নিচে রেখে দেবেন। আপনারা কি তাস টেনেছেন, তা আমাকে বলার দরকার নেই। আমি কিন্তু না দেখেই আপনাদের তাসটি বার করে দেব। এই বলে আপনি আপনার হাতের বাহান্নখানা তাস ভালভাবে পিশে টেবিলের ওপর বিছিয়ে রাখবেন এবং একটা কালাে কাপড় তাসগুলির ওপর চাপা দিয়ে দেবেন। এরপর একজন দর্শককে ডেকে ওই কাপড়ের তলা থেকে একখানা তাস টেনে দেখে আবার ঢুকিয়ে রেখে দিতে বলুন। দর্শকটি এই কাজটি করলে আপনি বলুন—আপনাদের মধ্যে থেকে যিনি তাসটি। টেনেছেন, তিনিই একমাত্র জানেন ওটি কি তাস! আমি কিন্তু জানি না এবং কোথায় রেখেছেন, তাও জানি না। তবে আমি যাদুমন্ত্র বলে আপনাদের তাসটি বার করে দেব।

এই বলে আপনি কাপড়ের তলায় হাত ঢুকিয়ে তাসটি বার করে দর্শকদের দেখিয়ে দিন। দর্শকরা তাদের মনােনীত তাসটি দেখে বিস্ময়ে হাততালি দিয়ে উঠবেন।

 এবার খেলাটির কৌশল ভালভাবে লক্ষ্য করা যাক। খেলাটি কিন্তু কঠিন নয়। ভালভাবে অভ্যাস করতে পারলে খুব সহজসাধ্য হয়ে যাবে। এক প্যাকেট তাস নিয়ে সাফ করার পর দর্শকদের দেখিয়ে টেবিলের উপর চিৎ করে বিছিয়ে রাখুন। তার ওপর একটা কালাে কাপড় চাপা দিয়ে রাখলে দূর থেকে দর্শকরা কিছুই বুঝতে পারবেন না। এরপর একজন দর্শককে ডেকে, তাস টানতে বললে, তিনি তাসটি টেনে ভালভাবে দেখে যখন ফেরৎ দেবেন, তখন স্বাভাবিকভাবেই তিনি ওই কাপড় চাপা চিৎ করে রাখা তাসগুলির ওপর উপুড় করে রাখবেন। এবার আপনি কাপড় তুলে তাসটি বার করে আনার সময় দেখতেই পাচ্ছেন যে, চিৎ করা করে রাখা তাসগুলির মধ্যে একটি উপুড় করা অবস্থায় রয়েছে। সুতরাং ওইটিই দর্শকের দেখা তাস। আপনি সেটা বার করে তাদের দেখিয়ে দিন। দেখানাে হয়ে গেলে আবার আপনি তাসটি। কাপড়ের তলায় চিৎ করে ঢুকিয়ে রাখুন এবং পুনরায় আরও একজন দর্শককে ডেকে ‘স টানাতে পারেন এবং তা বার করে দেখিয়েও দিতে পারেন। তবে খেলাটি খুব ? তাতাড়ি দেখাতে হবে, যাতে দর্শকদের কাছে এর ফঁাকি ধরা না পড়ে যায়।।

Post a Comment

0 Comments