2 amazing magic trick - Card magic and glsss vanish

পকেটের মধ্যে তাস 

এক প্যাকেট তাস দর্শকদের হাতে দিয়ে বলুন—আপনাদের মধ্যে থেকে যে কেউ একজন এই তাসগুলি ভালভাবে সাফ করে দিন। এবং সা করা হয়ে গেলে যে কোনাে একটি তাস বার করে দেখে নিয়ে আবার ওই তাসের প্যাকেটের মধ্যে ঢুকিয়ে দিন। কিন্তু একটা কথা অবশ্যই মনে রাখবেন—যে তাসটি আপনি দেখবেন, সেটা । ওপর দিকে গুণে কত নম্বর তাস হবে, সেটা মনে রাখবেন। দর্শকরা আপনার কথামত তাসগুলি সা করে একখানি তাস দেখে নিয়ে এবং সেটি কত নম্বর, তা গুণে নিয়ে তাসগুলি আপনার টেবিলের ওপর রেখে দেবেন। পশকরা যখন এ কাজটি করবেন তখন আপনি পিছন ফিরে দাঁড়াতেও পারেন। যাতে দর্শকগণ বুঝতে পারে যে, আপনি তাদের কাজকর্ম কিছুই দেখছেন না। পশকরা তাসটি টেবিলে রেখে দেবার পর আপনি তাসগুলি হাতে নিয়ে, মানুষ। যেমন পিছন দিকে হাত রেখে দাঁড়িয়ে কথা বলে, সেই ভঙ্গীতে দর্শকদের উদ্দেশ্যে বক্তৃতা দিয়ে বলুন--আপনারা যে তাসটি দেখেছেন, সে তাসটি কি, সেটা আমি যে। জানি না—তা নিশ্চয়ই আপনারা জানেন। এবার আমার যাদুবিদ্যার বলে কিভাবে তাসটি আমার পকেটে চলে আসছে, তাই দেখুন। এই বলে দর্শকদের কাছ থেকে তাসটি কত নম্বরের তাস, সেটি জেনে নিন।। 

দর্শকরা নম্বরটি বলে দেবার পর ঠিক ততগুলি তাস গুণে নিয়ে দর্শকদের দেখতে দিন। দর্শকরা যখন তাদের তাসটি খুঁজে না পেয়ে অবাক হয়ে যাবেন, তখন আপনার। পিছনের পকেট থেকে সেই তাসটি বার করে দর্শকদের দেখিয়ে দিন। এতে দর্শকরা। খুশি হবেন।

 খেলাটি কি, কৌশলে দেখানাে হল, এখন সেটা বুঝে নিন। _ আপনি দর্শকদের দিকে পিছন ঘরে দাঁড়িয়ে থাকার সময় দর্শকটি তাস সাফল করে। একখানি তাস পছন্দ করে সেটি কত নম্বরের মধ্যে আছে, তা দেখে যখন তাসগুলি সব টেবিলের ওপর রেখে দেবে, তখন আপনি সামনের দিকে ফিরে বাঁ হাত দিয়ে সব ক'টি তাস তুলে নেবেন। ধরা যাক, দর্শক যে তাসটি পছন্দ করেছেন, সেটি হল চিড়িতনের আট। আপনি টেবিল থেকে তাসগুলি তুলে নেবার পর দু'টি হাতই পিছনদিকে এনে কথা বলার ভঙ্গীতে দর্শকটিকে জিজ্ঞাসা করুন—-তাসটি কত নম্বরের। তাস? 

মনে করুন দর্শকটি বললে-তাসটি পঁচিশ নম্বরের তাস।। আপনি সঙ্গে সঙ্গে পিছনদিকে ঘােরানাে হাত দুটির দ্বারা একদম তলা থেকে একখানা তুলে এনে একেবারে ওপরে রেখে দিন। তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন যে, এই চালাকির ফলে দর্শকটির। চিডিতনের আট তাসটি পচিশ নম্বরের জায়গায় ছাব্বিশ হয়ে গেছে। সেটা কিন্তু। 

আপনিই একমাত্র জানেন, দর্শকদের কেউই ব্যাপারটা জানতে পারলেন না। আপনি টেবিল থেকে তাসগুলি এবার আপনি দর্শকদের বলুন-আপনার দেখা তাসটি যদি পচিশ নম্বর হয়, তবে। নিশ্চয়ই পাঁচিশখানার মধ্যে আপনার তাসটি থাকা উচিৎ। 

দর্শকটি সায় দিলে আপনি হাত দুটি সামনে এনে ওপর থেকে পঁচিশখানা তাস বার করে নিন। ফলে স্বভাবিকভাবেই আপনার বাঁ হাতে উপুড় করে ধরা অন্যান্য তাসগুলির। একেবারে ওপরেই দর্শকটির দেখা চিড়িতনের আটটি থেকে যাচ্ছে। এরপর ডান হাত। দিয়ে ওই পঁচিশখানা তাস দর্শকটির হাতে দিতে দিতে যখন আপনি তাকে বলবেন— দেখুন তাে আপনার দেখা তাসটি এর মধ্যে আছে কিনা, তখন আপনার বাঁ হাতটি পিছনদিকে চলে আসবে এবং বাঁ হাতের বুড়াে আঙ্গুলের টিপ দিয়ে একেবারে ওপরে থাকা চিড়িতনের আট আপনার পিছনের পকেটে ঢুকে যাবে। কেমনভাবে পকেটে তাস ঢুকছে আগের পাতার ছবিটি দেখলে বুঝতে পারবেন।

 এবার দর্শকটি পঁচিশখানা তাসের মধ্যে তার পছন্দ করা তাসটি খুঁজে না পেয়ে । হতাশ হয়ে আপনাকে তাসগুলি ফেরৎ দিলে, আপনি সমস্ত তাস টেবিলে রেখে দিয়ে । ' বলুন—আপনার দেখা তাসটি পেলেন না তাে? তাহলে দেখুন, যাদু বলে আমার । পকেটে চলে গেছে। এই বলে আপনার পকেট থেকে তাসটি বার করে দর্শকটিকে। দেখান। দর্শকগণ খুশি হয়ে হাততালি দিয়ে আনন্দ প্রকাশ করবেন।

 জলভতি গ্লাস অদৃশ্য 

 এই ম্যাজিকটি দেখাতে হলে একই মাপের এবং একই রকম আকারের ও এক রকমের দুখানি গ্লাস প্রয়ােজন। এছাড়া একটি রবারের ঢাকনা চাই, যা গেলাসের মুখে এমনভাবে বসানাে যেতে পারে যে, গ্লাসের ভিতরের জল কাৎ করলেও পড়বে না। এছাড়া একখানি রঙিন রেশমের বা সূতার দু’পরদা রুমাল প্রয়ােজন, দু’পরদা রুমাল তৈরী করতে হলে একমাপের এবং এক রং-এর একজোড়া রুমালের মধ্যে গ্লাসের মুখের মাপের মত অথবা একটু বড় একটা রড রিংয়ের মত গােলাকার একটি পিতলের তার ঢুকিয়ে রুমালটির চারপাশে এমনভাবে সেলাই করতে হবে, যেন ভেতরের রিংটি রুমালের মধ্যে থাকে। 

খেলা দেখাবার পূর্বে কিছু কারসাজি করে রাখতে হবে। যেমন—ঐ একই মাপের দুটি গ্লাসের মধ্যে একটি গ্লাসে কিছু খালি রেখে জলভর্তি করে গ্লাসের মুখে ঠিকমত পূর্বোক্ত ছিপিটাকে এরূপে আটকিয়ে দেবে, যেন জল না পড়ে যায়। এইরূপ জলভর্তি গ্লাসটি তুমি নিজের বাঁ দিকের পকেটের মধ্যে গুপ্তভাবে রাখবে। পরে ঠিক সেইমত অপর একটি গ্লাস একঘটি জল ও ঐ রুমালটি দর্শকদের কাছে দেখিয়ে এনে গ্লাসটিকে লুকিয়ে রাখা গ্লাসের মাপে জলভর্তি করে দর্শকদের পরীক্ষা করতে দেবে। এবার তুমি । 


টেবিলের পাশে দাঁড়িয়ে এই শেষােক্ত জলভর্তি গ্লাসটি নিজের কোলের দিকে টেবিলের ধারে রাখবে এবং ঐ রুমালখানা হাতে নিয়ে তার উভয় পিঠ বিস্তীর্ণ করে দর্শকদের দেখাবে যে কিছুমাত্র কৌশল করা নেই। পরে রুমালটির দ্বারা ঐ জলের গ্লাসটি এমনভাবে আচ্ছাদন করবে যেন তার রিংটি ঠিক গ্লাসটির মুখের উপর এসে পড়ে এবং আপনি বাঁ হাত ঐ আচ্ছাদিত গ্লাসটির উপরে রেখে রিংটিকে ধরলে দর্শকেরা ভাববেন যেন গ্লাসটির সঙ্গে রয়েছে, কিন্তু প্রকৃতপক্ষে রুমালটি উচু করে তুললে রিংটার জন্য ঠিক গ্রাসের মত তা দেখতে লাগবে। 

এইসময় ডানহাত উক্ত রুমালের নিচে দিয়ে ঐ গ্লাসটিকে টেবিলের নিচে লুকিয়ে ফেলবে। এদিকে বাঁ হাতে আস্তে আস্তে খুব সাবধানে রুমালটি তুলে দর্শদের দেখাবে, যেন জল না পড়ে যায় এবং সেই সময় ডানহাত দিয়ে গেলাসটি নামাবে। আপনার দৃষ্টি কেবলমাত্র বাঁহাতের উপর সর্বদা থাকলে দর্শকদের দৃষ্টিও সেদিকেই থাকবে। সুতরাং তুমি ডানহাতে কি করছ, সেদিকে কারও দৃষ্টি থাকবে না। এইরূপ কল্পিত গেলাসটিকে (কিন্তু বাস্তবিক রিংযুক্ত রুমালখানিকে) টেবিল থেকে উঁচুতে তুলে বেশ সাবধানে।

 একজন দর্শককে সেই গ্লাস ধরতে বলবে। কোন দর্শক ধরতে আসলে যেমন ঐ ব্যক্তি রুমালের নিচে গ্লাসটিকে ধরতে দিয়ে রুমালের ভেতর হাত ঢোকাবেন, তুমি অমনি তার। বা হাত থেকে রুমালখানি ছেড়ে দেবে কিন্তু ডান হাত দিয়ে তার একটি কোণ ধরে। থাকবে। পরে অপর পাশে হাতের সঙ্গে রুমালখানা ঝলিয়ে রাখবে। দর্শক রুমালের। মধ্যে থেকে গেলাস তাদৃশ্য হল দেখে আশ্চর্যান্বিত হবেন।

Post a Comment

0 Comments