A card magic with glass water and fruits


আপনার তাস জলের গ্লাসে  

এখন যে খেলাটির কথা বলা হচ্ছে, সেটিও বেশ মজার খেলা। এই খেলাটি শিক্ষা করা খুব সহজ। এটা শিক্ষা করার পর দর্শকদের সামনে যদি খেলাটি দেখানাে যায়, তাহলে খুবই সুনাম পাওয়া যেতে পারে। 

মঞ্চে দাড়িয়ে দু-একটি বক্তৃতা দেবার সময় এক প্যাকেট তাস নিয়ে সাফ করে নিন। এরপর দর্শকদের মধ্যে থেকে দু’জন লােককে ডেকে বলুন দুখানা তাস টেনে নিতে এবং তারা যেন তাস দু’খানা ভাল করে দেখে চিনে রাখে—তাস দু’খানি কি কি ? 

তারা তাস দু'খানি দেখে নিয়ে আপনার তাসের প্যাকেটের মধ্যে দিয়ে দিলে, তাসের বাণ্ডিলটি টেবিলের ওপর রেখে দিন।। এবার আপনার টেবিলের ওপর আগে থেকেই একটা কাচের গ্লাস রাখা থাকবে। ৩ আপনি গ্লাসটি দর্শকদের দেখিয়ে বলুন—আপনারা যে দুখানি তাস দেখে আমার এই তাসের বাণ্ডিলের মধ্যে রেখে দিয়েছেন, আপনারা জানেন আমি তা দেখিনি; কিন্তু আপনাদের তাস দু’খানা যে কি, তা ওই কাচের গ্লাসে দেখতে পাবেন। এই বলে আপনি গ্লাসে জল ঢেলে পূর্ণ করলেই দর্শকরা কাচের গ্লাসের মধ্যে অভ্রের প্লেটে দেখবেন যে, তাদের দেখা তাস দুটি দু’দিকে তাস আটকানাে। গ্লাসের মধ্যে রয়েছে। এই দৃশ্য দেখে দর্শকরা নিশ্চয়ই খুশি হয়ে হাততালি দিয়ে উঠবেন।।

 এবার খেলাটা কিভাবে দেখানাে হচ্ছে, তা জেনে নিন। আসলে কৌশলটা হল। কাচের গ্লাসের মধ্যে। একটা সাধারণ কাচের গ্লাস নিয়ে, তার ভিতরকার ফাঁকের মাপ মত একটা অভ্রের প্লেট তৈরী করাতে হবে। সেই প্লেটের দু’দিকে দ’টো তাস নিয়ে শিরীষের আঠা তৈরী করে আটকে দিন। নিচের চিত্র দেখলে বুঝতে পারবেন।

 এবার যখন আপনি খেলা দেখাবেন, তার পূর্বেই গ্লাসের ভিতরে অভ্রের প্লেটের সঙ্গে আটকানাে দু’টি তাসের অনুরূপ দু’টি তাস আপনি যে তাসের প্যাকেট নিয়ে খেলা দেখাবেন, সেই প্যাকেটের একেবারে উপরে রেখে দিন। এর ফলে সাফ করার সময় যখন তাসের বাণ্ডিলটা আপনি বাঁ হাতে উপুড় করে ধরবেন, তখন । স্বাভাবিকভাবেই তাসের সামনে দিক আপনার বাঁ হাতের তালুর মধ্যে দর্শকদের চোখের আড়ালে বন্দী হয়ে থাকবে। 

 এরপর বক্তৃতার সঙ্গে সঙ্গে তাসগুলি সাফ করার সময় ওই তাস দুটি যখন। অন্যান্য তাসের মাঝখানে চলে আসবে, তখন খুব সাবধানে দর্শকদের চোখ বাঁচিয়ে আপনার বাঁ হাতের কড়ে আঙ্গুল দিয়ে কোণের দিকে চেপে রাখুন, যাতে ওই নির্দিষ্ট তাস দু’টি অন্য সব তাসের সঙ্গে মিশে না যায় এজন্য নিচের চিত্রটি দেখুন। 

এবার মাঝামাঝি যে অংশে আপনি কড়ে আঙ্গুল দিয়ে তাসদুটি চেপে রেখেছেন, সেখান থেকে তাসগুলি কেটে দু’ভাগ করে নিন। এখন নিশ্চয়ই বুঝতে পারছেন যে, বাঁ হাতে উপুড় করে ধরা অর্ধেক তাসগুলির একেবারে উপরেই ওই নির্দিষ্ট তাস দু’টি রয়েছে। এরপর দর্শকদের মধ্যে থেকে দু’জন তাস টানতে এলে আপনি বাঁ হাতের। বুড়াে আঙুলের টিপ দিয়ে তাস দুটি পরপর তাদের দিকে এগিয়ে দিন। বাধ্য হয়ে তারা ? ওই দুটি তাসই টেনে নেবেন। ইংরাজীতে একে বলে ফোর্সিং (forcing) করা।। 

 তারা তাস দু’টি দেখে আপনার তাসের প্যাকেটের মধ্যে ফেরৎ দিলে ওই প্যাকেটটি টেবিলের উপর রেখে দিয়ে দর্শকদের বলুন—আপনারা তাস দু’টি এই এক প্যাকেট তাসের মধ্যেই রেখে দিয়েছেন এবং আমি আপনাদের সামনেই প্যাকেটটি টেবিলে। রেখে দিলাম। এখন আপনারা আপনাদের দেখা তাস দুটি গ্লাসের মধ্যে জল দিলেই দেখতে পাবেন। 

এই বলে গ্লাসটি জল দিয়ে ভর্তি করে অভ্রের প্লেটটি খাড়া করে দাঁড় করিয়ে দিলেই। তার দু’পিঠে তাস দু’টি দর্শকরা দেখতে পাবেন এবং তারা খুশি হয়ে উঠবেন আপনার। যাদুবিদ্যা দেখে।


 আপেলের মধ্যে টাকা।

প্রথমে একটি বড় মাপের আপেল নিয়ে তার মুখ এমনভাবে কাটতে হবে যে, তার মধ্যে একটি টাকা ঢােকানাে যায় এবং ঐ কাটা জায়গা থেকে পুনরায় তা জোড়া দেওয়া যায়।

 এবার ঐ টাকা ভরা আপেলটা একটি ডিসে রেখে তার সঙ্গে আরও চার-পাঁচটি ঐরূপ আপেল রেখে দর্শকগণকে একটি আপেল দেবে। কিন্তু যে আপেলের মধ্যে টাকা। ভরা আছে, সেই আপেলটি যেন দর্শকগণের হাতে না যায়। তারপর টেবিলের ওপর ডিসটি রেখে টাকা ভরা আপেলটিকে নিজের ডানদিকে রাখবে।

এরপর দর্শকগণের কাছ থেকে একটি টাকা নিয়ে বলবে যে—আমি এই টাকাটি উড়িয়ে আপেলের মধ্যে ঢুকিয়ে দেব এবং আপনাদের সামনে আপেলটি কেটে তার মধ্যে থেকে টাকাটা বার করে দেব। এই বলে টাকাটি ডানহাতে নিয়ে বলবে—আমার। প্রিয় দর্শকগণ ! কোনদিকের আপেলের মধ্যে টাকাটা উড়িয়ে দেব আপনারাই বলুন? যদি কেউ বলেন যে, ডানদিকের আপেলের মধ্যে উড়িয়ে দিন, তা হলে জিজ্ঞাসা করবে যে-কার ডানদিকে, আমার কি আপনাদের? যদি দর্শকগণ বলেন যে—আমার ডানদিকে, তা হলে তােমার বাঁদিক হল। এবার ঐ টাকাটি বামহাতের তালুতে রেখে এমনভাবে ডান হাতে ধরবে যেন দর্শকগণ বেশ বুঝতে পারেন যে, তুমি টাকাটি ডানহাতে নিয়েছ।

প্রকৃতপক্ষে তা রয়েছে তােমার বাঁ হাতের তালুতে। এবার তুমি বলবে—হাত, বাম দিকের ডিসের দিকে যাও বলে। তারপর আপেলটি বাঁ হাতে ধরে ডানহাতের ছুরি দিয়ে। কাটতে থাকবে। যখন আপেলটি কাটবে, তখন নিপুণতার সঙ্গে বাঁ হাতের তালুর টাকাটি এমনভাবে গােপনে রাখবে, যেন দর্শকেরা মনে করেন যে—আপেলের মধ্যে থেকে টাকাটি বের করা হল। এইরূপভাবে কাজ সুসম্পন্ন করলে দর্শকগণ খুব আশ্চর্য হবেন এবং আপনার খেলার অত্যন্ত প্রশংসা করবেন।

Post a Comment

0 Comments