A mystery of 7 number - A amazing card magic


সাত সংখ্যার রহস্য

 এক প্যাকেট তাস নিয়ে সাফল করতে করতে দর্শকদের উদ্দেশ্যে বলতে শুরু করুন—আপনাদের অনেকের ধারণা আছে যে, সাত সংখ্যাটির মধ্যে এক বিশেষ রহস্য আছে। যারা জানেন না, তারাও জেনে রাখন এ রহস্যটি কি? 

 যেমন ধরুন—-সাত রাজার ধন এক মানিক; আকাশের সাতটি তারা; যাকে আমরা সপ্তর্ষিমণ্ডল বলে থাকি। সূর্যদেবের রথের ঘােড়াতে সাতটি এবং সূর্যরশ্মিরও সাতটি রং; ধারাপাতে নিশ্চয়ই ছােটবেলায় পড়েছেন সাতে সমুদ্র তিনটি ভিন্ন তাস অর্থাৎ সাতটি সমুদ্র; বর্ষাকালের আকাশে মাঝে মাঝে যে রামধনু দেখা যায়, তারও সাতটি রং; পৌরাণিক কাহিনীতে শুনেছি চঁদসদাগরের সপ্তডিঙার কথা।

 ক্যালেণ্ডারের পাতাতেও দেখি চারটি চার রঙের ফোটার তাস সাতদিনে এক সপ্তাহ; পৃথিবীর মধ্যে আশ্চর্য বস্তুও সাতটি; আবার হেমন্ত মুখার্জির গানেও শােনা যায়। সাতমহলা স্বপ্নপুরীর কথা। তাহলে বুঝতেই পারছেন, সাত সংখ্যাটির মধ্যেই যেন এক রহস্যময় গন্ধ মাসে। এখন এখানে আমি আপনাদের সামনে এই সংখ্যার এক রহস্যজনক। মজার খেলা উপহার দেব। প্রথমে আমি সাতখানি তাস দিয়ে ইংরাজীর সাও অর্থাৎ সেভেন সংখ্যাটি তৈরী করছি। এই বলে টেবিলের ওপর সাতটি তাস উপুড় করা অবস্থায় বিছিয়ে ইংরাজী। সেভেন অক্ষরটি তৈরী করে নিন। 

 কিভাবে সাজাবেন, আগের দেখে ভালভাবে বুঝে নিন। সাত সংখ্যাটি তৈরী হয়ে গেলে দর্শকদের মধ্যে থেকে কাউকে ডেকে বলুন—আমি ইংরাজী হরফের সাত সংখ্যাটি তৈরী করেছি। এবার আপনি সংখ্যাটির লম্বালম্বি অংশ থেকে যে কোনাে একটি তাস পছন্দ করুন। দর্শকটির তাস পছন্দ করা হলে, তাসটি টেবিলে 19] রেখে বাকী তাসগুলি তুলে নিন এবং প্যাকেটের মধ্যে রাখুন। তাহলে টেবিলের ওপর থাকবে দর্শকদের পছন্দ করা তাসটি এবং সাত অক্ষরের মাথার দিকের তিনটি তাস।। এবার ওই তিনটি তাসকে এক এক করে সােজা করে ফেলুন এবং যে তাসটি যত ফোটার তাস, সেই সংখ্যা। অনুযায়ী আপনার হাতের বাকী তাসগুলি থেকে এক এক করে উপুড় = করে উগড়
১। পাঁচ ফোটার তাসের ওপর পাঁচটি তাস।। করা অবস্থায় তার ওপর রাখতে
 ২। বিবির ওপর বারােটি তাস ।
 ৩। আট ফোটার তাসের উপর আটটি তাস থাকুন।
মনে করুন, মাথার দিকের প্রথম তাসটি সােজা করতে দেখা গেল সেটি পাঁচ ফোটার তাস। সে যে কোনাে রঙেরই হােক না কেন, কোনাে অসুবিধা নেই। সুতরাং ওই পচের ওপর আপনি আপনার হাতের আরও পাঁচটি তাস উপুড় করে রাখলেন। পরের তাসটি দেখা গেল বিবি। যাঁরা তাস খেলা জানেন, তারা নিশ্চয়ই জানেন, বিবিকে বারাে সংখ্যার তাস ধরা হয়। সুতরাং বারােটি তাস তার ওপর উপুড় করা অবস্থায় রাখুন। পরের তাসটি আট সংখ্যার তাস। সুতরাং আটটি তাস উপুড় করা অবস্থায় তার ওপর রাখুন। এইভাবেই সাত অক্ষরের মাথার দিকের তিনটি তাসের এক-একটি ভাগ হয়ে গেল। আপনাদের বােঝার সুবিধার জন্য পূর্ব পৃষ্ঠায় ছবি দিয়ে দেখানাে হল; ব্যাপারটা ভালভাবে বুঝে নিন।

তাসগুলি এই ভাবে রাখা হয়ে গেলে আপনি দর্শকদের বলুন—এতক্ষণ আপনারা। দেখলেন সাতের অংশের তাসগুলি মােট যত সংখ্যার, তার ওপর ততগুলি করে তাস আমি উঃড় করা অবস্থায় রেখেছি। এবার আমি আপনাদের সাত সংখ্যার রহস্যটি দেখাব আপনারা জানেন—একজন দর্শক একটু আগেই একখানা তাস পছন্দ করে রেখেছেন; এখন আপনাদের মধ্যে থেকে যে কেউ একজন এসে তাসটি সােজা করে দেখুন তাসটি কি তাস।। 

দর্শকটি এসে তাসটি সােজা করতেই বিস্ময়ের সঙ্গে দেখলেন যে, সেটি সাত সংখ্যার তাস। এবার আপনি সংখ্যা অনুযায়ী তাসের যে ভাগগুলি করেছিলেন, সেগুলি এক এক করে উল্টে সােজা করে দিন। এখন দর্শকরা বিস্ময়ের সঙ্গে হতবাক হয়ে দেখবেন, প্রত্যেকটি ভাগের একেবারে ওপরের তাসটিই সাত সংখ্যার তাস। দর্শকদের উদ্দেশ্যে এবার আপনি বলুন—আপনারা নিশ্চয়ই এতক্ষণে সাত সংখ্যার রহস্য সম্বন্ধে। বুঝতে পেরেছেন।

এবার খেলাটির কৌশল দেখা যাক, আগে থেকেই প্যাকেটের মধ্যে থেকে চার রঙের চারটি সাত ফোটার তাস বার করে নিয়ে প্যাকেটের ওপর এমনভাবে রাখুন, যাতে সাফ করার সময় অন্যান্য তাসের সঙ্গে মিশে না যায়। এরপর ইংরাজী সাত (7) সংখ্যাটি তৈরী করার সময় সাতের লম্বা অংশটি ওই চারটি সাত সংখ্যার তাস দিয়েই তৈরী করে নিন। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পারছেন, লম্বালম্বি অংশ থেকে দর্শকগণ যে তাসটিই পছন্দ করুন না কেন, স্বাভাবিকভাবে সেটি সাত সংখ্যার তাস হতে বাধ্য। 

 পছন্দ করা তাসটি বাদ দিয়ে অন্য তিনটি সাত সংখ্যার তাস প্যাকেটের মধ্যে কৌশলে ফেরৎ নিন। এই কৌশলটি হল অবশিষ্ট পুরো তাসগুলি সহ একটি সাত - সংখ্যার তাসের ওপর রেখে, সাতটি সহ তুলে নিন। এরপর দ্বিতীয়টিও ওই একই প্রথায় তুলে নিন। এর ফলে উপুড় করে ধরা তাসের প্যাকেটের তলায় দুটি সাত সংখ্যার তাস এসে গেল। অবশিষ্ট আর একটি সাত সংখ্যার তাস তুলে নিয়ে প্যাকেটটির ওপরে রাখুন। নিশ্চয়ই বুঝতে পারছেন, দর্শকদের পছন্দ করা সাত সংখ্যার তাসটি বাদে অপর সাত সংখ্যার তাসের দুটি প্যাকেটের তলায় এবং একটি প্যাকেটের ওপর রইলাে। এখন টেবিলের ওপর যে চারটি তাস পড়ে থাকল, তার মধ্যে একটি দর্শকদের পছন্দ করা তাস আর অপর তিনটি তাস দিয়ে বানানাে সাত 7 সংখ্যার মাথার দিকের বিভিন্ন তাস অর্থাৎ পূর্বের উদাহরণ অনুযায়ী একটি পাঁচ ফোটার তাস, একটি বিবি ও একটি আট ফোটার তাস। 

এবার প্রথম দর্শকের পছন্দ করা তাসটি যখন দ্বিতীয় দর্শকটি এসে উল্টে দিলেন, তখন দেখা গেল সেটি সাত সংখ্যার তাস। এরপর বিভিন্ন তাস তিনটির মধ্যে থেকে প্রথম তাসটি উল্টে দিতে দেখা গেল, পূর্বের উদাহরণ অনুযায়ী পাঁচ সংখ্যার তাস। ঘ.বাং তসটির ওপর যখন এক এক করে পাঁচটি তাস ফেলবেন, তখন প্যাকেটের এনে রাখা সাত সংখ্যার তাসটি আগে পড়ছে। এবার তাসগুলি সাফল করে নিন একটু কৌশল করে, যাতে প্যাকেটের নিচের দিকের সাত সংখ্যার তাস দুটি অপর তাসের মধ্যে মিশে না যায়। অর্থাৎ মাঝের দিক থেকে সাফল করতে হবে।

এই সাফল করার সময় নিচের দিক থেকে একটি সাত সংখ্যার তাস সুকৌশলে ওপরে লে আনুন। এবার দ্বিতীয় তাসটি উল্টে দেখা গেল বিবি। তার ওপরে এক এক করে বারােটি তাস ফেলুন। স্বাভাবিকভাবেই প্রথমটি সাত সংখ্যার তাস পড়বে

পুনরায় পূর্বের মত কৌশলে তাসগুলি সাফুল করতে করতে অবশিষ্ট তলার সাতটি ওপরে আনুন এবং টেবিলের ওপর রাখা শেষ তাসটি উল্টে যখন দেখলেন সেটি আট ফোটার তাস, তখন তার ওপর আটটি তাস ফেলুন। তাতেও প্রথমে সাতের তাসটি এসে পড়বে। তাসগুলি ফেলার সময় উপুড় করেই ফেলবেন—একথা পূর্বেই বলা হয়েছে। এবার ওই ভাগের তাসগুলি একে একে উল্টে দিন। বিস্ময়ের সঙ্গে সকলে দেখতে পাবেন প্রতিটি ভাগের প্রথম তাসটিই সাত সংখ্যার তাস। এইভাবে খেলাটি শেষ করুন।

Post a Comment

0 Comments